সোমবার, ১৭ জুন ২০২৪ | ৩ আষাঢ় ১৪৩১
ad
দ্বিগুণ মুনাফা বৃদ্ধি পেয়েছে বাটা সু’র
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১১:২২ এএম, ১৫ মে ২০২৩

বিদায়ী বছরের পর নতুন বছরের প্রথম প্রান্তিকে দ্বিগুণ মুনাফা হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি বাটা সু কোম্পানি বাংলাদেশ লিমিটেডের। জানুয়ারি থেকে ৩১ মার্চ ২০২৩ সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। যা প্রতিষ্ঠানটির সর্বশেষ পর্ষদ সভায় আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পর অনুমোদন করা হয়।

সোমবার(১৫ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্যমতে, চলতি বছরের প্রথম প্রান্তিকে কোম্পানির করপরবর্তী মুনাফা হয়েছে ১৩ কোটি ৬২ লাখ ৯১ হাজার ৯৩৯ টাকা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ৬ কোটি ৮৪ লাখ ৬৭০ টাকা। অর্থাৎ আগের বছরের চেয়ে ৬ কোটি ৭৮ লাখ টাকা বেড়েছে। অর্থাৎ মুনাফা বেড়েছে দ্বিগুণ।

১৯৮৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির বর্তমান শেয়ার সংখ্যা ১৩ কোটি ৬৮ লাখ। মুনাফা বাড়ায় কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা মুনাফা (ইপিএস) দাঁড়িয়েছে ৯ টাকা ৯৬ পয়সা।

২০২২ সালের একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৫ টাকা ১ পয়সা। অর্থাৎ শেয়ার প্রতি আয় বেড়েছে ৪ টাকা ৯৫ পয়সা।

মুনাফা বাড়ায় ৩১ মার্চ সময়ে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৬২ টাকা ১২ পয়সা।

বিদায়ী বছর ২০২২ সালে বাটা সু'র শেয়ার প্রতি আয় ২৯ দশমিক ৯৮ পয়সা। আর মোট মুনাফা ৪১ কোটি এক লাখ ২৬ হাজার ৪০০ টাকা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ৪৯ কোটি ৯৩ লাখ ২০ হাজার টাকা মুনাফা দেবে কোম্পানিটি। তার আগের বছর ২০২১ সালে ৫ দশমিক ১ পয়সা করে লোকসান হয়েছিল। লোকসানের বছরও ১০ কোটি ২৬ লাখ টাকা মুনাফা দিয়েছিল কোম্পানিটি।