সোমবার, ১৭ জুন ২০২৪ | ৩ আষাঢ় ১৪৩১
ad
ত্রিমুখী লড়াইয়ে ঘাম ছুটছে মেননের
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০৫:৩৪ পিএম, ০১ জানুয়ারি ২০২৪

উজিরপুর ও বানারীপাড়া উপজেলা নিয়ে গঠিত বরিশাল-২ আসনে জমজমাট হয়ে উঠেছে নির্বাচনী প্রচার-প্রচারণা। প্রায় সাড়ে তিন লাখ ভোটারের দ্বারে দ্বারে ছুটছেন প্রার্থীরা।

৩৩ বছর আগে এই আসন থেকে সংসদ সদস্য হন রাশেদ খান মেনন। এরপর দুইবার ১৯৯৬ ও ২০০১ হন পরাজিত। ২০০৪ সালে আওয়ামী লীগের সঙ্গে জোট গড়ে গত তিনটি নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ঢাকা-৮ আসন থেকে।

কিন্তু এবার আওয়ামী লীগ মেননকে ঢাকার আসন ছাড়তে রাজি হয়নি। তাই তাকে ফিরতে হয়েছে বরিশালে। আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের প্রার্থী হয়ে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন মেনন।

গত তিনটি সংসদীয় নির্বাচনে ভোটে জিততে তেমন বেগ পেতে হয়নি ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে। কিন্তু এবার পাল্টে গেছে হিসাব-নিকাশ।

মেননের ভোটের মাঠে কাঁপন ধরিয়েছেন ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ফাইয়াজুল হক রাজু। তিনি শেরে বাংলা একে ফজলুল হকের দৌহিত্র। রাজুর বাবা প্রয়াত একে ফায়জুল হক ছিলেন সংসদ সদস্য সাবেক মন্ত্রী।

তবে এই দুই হেভিওয়েট প্রার্থীর লড়াই আরো কঠিন করে তুলেছেন কৃষক শ্রমিক জনতা লীগের গামছা প্রতীকের নকুল কুমার বিশ্বাস। ভোটের মাঠে আলোড়ন তুলেছেন জনপ্রিয় এই সংগীত শিল্পীও।

উজিরপুরের একজন ভোটার বলছেন, এখানে লড়াই হবে ঈগল ও গামছার মধ্যে। আরেকজন বলেন, লড়াই হবে নৌকা আর ঈগলের মধ্যে।

তবে এই লড়াইয়ের মধ্যে স্বতন্ত্র প্রার্থীর মানতে পারছেন না রাশেদ খান মেনন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী একটা কথা বলেছিলেন যে, স্বতন্ত্র দাঁড়াতে পারবে। তার মানে এই নয় যে, নৌকার বিরুদ্ধে এসে তারা দাঁড়াবে। আমি মনে নির্বাচন যত এগোবে, স্বতন্ত্রর নিচে থেকে ততো মাটি সরে যাবে।

এদিকে নিজের বিজয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী নতুন প্রার্থী ফাইয়াজুল হক রাজু।

তিনি বলেন, লড়াইটা হচ্ছে আওয়ামী লীগ ভার্সেস আওয়ামী লীগ। জনগণের রায় প্রতিফলিত হলে আমার বিজয় কেউ ঠেকিয়ে রাখতে পারবে না।

উজিরপুর ও বাবুগঞ্জ গিয়ে বরিশাল-৩ আসন থাকার সময় ১৯৭৯ সালে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন মেনন। এরপর উজিরপুর ও বানারীপাড়া নিয়ে বরিশাল-২ আসনে ১৯৯১-এর নির্বাচন জয়লাভ করেন মেনন। কিন্তু এর পরের দুইটি নির্বাচনে ভরাডুবি ঘটে তার।

মেননের বাড়ি বাবুগঞ্জ হলেও নানাবাড়ি উজিরপুরে। ২২ বছর পর নানাবাড়িতে এলাকায় নির্বাচনে ফিরে মেনন কতটা ভোটার টানতে পারবেন তা নিয়ে সংশয় রয়েছে অনেকেরই।

এবারের নির্বাচনে বরিশাল-২ আসনে প্রথমে নৌকার মনোনয়ন পেয়েছিলেন তালুকদার মো. ইউনুস। তবে আসন ভাগাভাগি নিয়ে অনেক নাটকীয়তার পর জোটের প্রার্থী রাশেদ খান মেননকে ছেড়ে দেয় আওয়ামী লীগ।

গত ১১টি সংসদ নির্বাচনে বরিশাল-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী চারবার, বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থী তিনবার করে এবং ওয়ার্কার্স পার্টি বিজয়ী হয়েছে একবার।