সোমবার, ১৭ জুন ২০২৪ | ৩ আষাঢ় ১৪৩১
ad
শিপিং-উড়োজাহাজ সংস্থাকে এফসি অ্যাকাউন্ট খোলার অনুমতি
ডেস্ক রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১১:০৯ পিএম, ১৩ এপ্রিল ২০২৩

বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে শিপিং কোম্পানি ও উড়োজাহাজ সংস্থার বৈশ্বিক কার্যক্রম বাড়তে থাকার প্রেক্ষাপটে প্রতিষ্ঠানগুলোকে এফসি (বৈদেশিক মুদ্রা) অ্যাকাউন্ট খোলার অনুমতি দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানগুলো রেমিট্যান্স হিসেবে যে বৈদেশিক মুদ্রা অর্জন করবে, তার সর্বোচ্চ ৭৫ শতাংশ পর্যন্ত অ্যাকাউন্টে জমা রাখতে পারবে। বাকি অর্থ স্থানীয় মুদ্রায় ভাঙিয়ে নিতে হবে।

 

সেই সাথে বাংলাদেশ ব্যাংক জাহাজ বা উড়োজাহাজের ব্যবস্থাপনার জন্য বিদেশি ব্যক্তি বা প্রতিষ্ঠানকে বৈদেশিক মুদ্রায় অর্থ প্রদান করার অনুমতিও দিয়েছে। উল্লেখিত এফসি অ্যাকাউন্টের মাধ্যমে এ ধরনের পেমেন্ট করা যাবে, যাকে বাহ্যিক রেমিট্যান্স বলে অভিহিত করা হয়েছে।

 

এ ছাড়াও, যেসব বাংলাদেশি শিপিং প্রতিষ্ঠান ও উড়োজাহাজ সংস্থা বিদেশি ব্যক্তি ও সংস্থার কাছে জাহাজ, কনটেইনার বা উড়োজাহাজ ভাড়া দেয়, তাদের নামেও ব্যাংকগুলো এফসি অ্যাকাউন্ট খুলতে পারবে।

 

এসব অ্যাকাউন্টের মাধ্যমে বিদেশ থেকে আসা রেমিট্যান্সের ৫০ শতাংশ বৈদেশিক মুদ্রা অ্যাকাউন্টে রাখা যাবে। বাকিটুকু টাকায় ভাঙাতে হবে। এসব এফসি অ্যাকাউন্টে রাখা অর্থ দেশের বাইরে জাহাজ, কনটেইনার ও উড়োজাহাজ সংক্রান্ত যেকোনো বৈধ খাতে খরচে ব্যবহার করা যাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

 

 

আরো পড়ুনঃ মহেশখালী গভীর সমুদ্রবন্দর চালু হলে বছরে সাশ্রয় হবে ৬ বিলিয়ন ডলার