সোমবার, ১৭ জুন ২০২৪ | ৩ আষাঢ় ১৪৩১
ad
কারাগারে কেমন আছেন আলোচিত আদম তমিজি হক?
এংকর ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৩:২০ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

বহুল আলোচিত-সমালোচিত মানবিক বাংলাদেশ সোসাইটির ব্যবস্থাপনা পরিচালক আদম তমিজি হক এরই মধ্যে গোয়েন্দা পুলিশের হাতে গ্রেফতার হয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে রয়েছেন। সেখানে তিনি কারাগার কর্তৃপক্ষের দেয়া খাবার খাওয়ার পাশাপাশি কারা ক্যান্টিন থেকে খাবার কিনে খাচ্ছেন (প্রিজনার্স ক্যাশ)।

কারাগার সংশ্লিষ্টরা বলছেন, আদম তমিজি হক কারাগারের বাইরে ‘বেপরোয়া’ আচরণ করলেও কারাঅভ্যন্তরে এখন তার অবস্থা অনেকটা স্বাভাবিক।

জানা গেছে, গুলশান ২ এলাকার বাসিন্দা আদম তমিজি হক এর বিরুদ্ধে গত বছরের ১৫ নভেম্বর সাইবার নিরাপত্তা আইন ২০২৩ এর ধারায় মামলা এবং পরবর্তীতে তাকে ডিবির একটি দল গ্রেফতার করে তাদের হেফাজতে নেয়। পুলিশ হেফাজতে থাকার পর গত ৪ জানুয়ারি আদালতের নির্দেশে তাকে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

বর্তমানে আদম তমিজি ১/১০ নামক সূর্যমুখী সেলে আছেন। ওই সেলে একাই থাকছেন বলে কারা সংশ্লিষ্টরা জানিয়েছেন।

কারাগারের দায়িত্বশীল কর্মকর্তাদের সাথে আলাপ করে জানা গেছে, কারাগারে যাওয়ার পর থেকে আদম তমিজি তেমন ‘অস্বাভাবিক’ আচরণ করেননি। সেলের নিরাপত্তায় দায়িত্ব-রত কারারক্ষীদের সাথে প্রয়োজনীয় কথাবার্তা ছাড়া বাকি সময় নীরবে পার করছেন তিনি। তবে এ পর্যন্ত তার সাথে পরিবারের সদস্যদের কতবার সাক্ষাৎ হয়েছে তা জানা সম্ভব হয়নি। হাজতি বন্দীদের সাথে ১৫ দিনে একবার পরিবারের সদস্যদের সাক্ষাৎ করার নিয়ম রয়েছে।

জানা গেছে, কারাগার থেকে অন্যান্য বন্দীর মতো তাকেও সকালের নাশতা, দুপুর ও রাতের খাবার দেয়া হয়। তবে প্রায় সময় তিনি কর্তৃপক্ষের দেয়া খাবার খাওয়ার পাশাপাশি কারা ক্যান্টিন থেকে পিসি অ্যাকাউন্টে (বৈধ) জমা থাকা টাকা দিয়ে দৈনন্দিন খাবার কিনে খান।

গতকাল কারাগারের সাথে সংশ্লিষ্ট একজন বলেন, আদম তমিজি হক কারাগারের বাইরে হইচই করেছে ঠিকই কিন্তু ভেতরে (জেলখানায়) আসলে সবাই সোজা হয়ে যান।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কারাগারের সেলে তাকে একা রাখার কারণ হচ্ছে, অন্য বন্দীরা তার সাথে থাকতে চায় না।


বিষয়: জাতীয়